Source: নির্বাচন কমিশন সচিবালয়ে থানা-উপজেলা নির্বাচন অফিসার০৮.০৮.২০০৮
Answer: আলাউদ্দিন আল আজাদ
Explanation:
Suvrato Biswas
February 4, 2024 at 10:29 am
‘তেইশ নম্বর তৈলচিত্র’ (১৯৬০) আলাউদ্দিন আল আজাদ রচিত একটি মনস্তাত্ত্বিক বিশ্লেষণমূলক উপন্যাস। উপন্যাসের নায়ক চিত্রশিল্পী জাহেদের মনস্তাত্ত্বিক বিশ্লেষণ এবং তার জীবন ও প্রেমকে কেন্দ্র করে এ উপন্যাসের কাহিনি আবর্তিত হয়েছে। জাহেদ বিয়ের প্রথম রাতেই তার স্ত্রী ছবির দেহে মাতৃত্বের সুস্পষ্ট চিহ্ন দেখতে পায় যা তার চিন্তার জগতকে নাড়িয়ে দেয়। পরবর্তীতে জাহেদ যখন জানতে পারে এক সময় দুর্ঘটনার কবলে পতিত হয়ে উপন্যাসের নায়িকা ছবি অন্তঃসত্তার শিকার হয়, তখন তার মনোজগতে পরিবর্তন আসে। জাহেদ সংকীর্ণতার বদলে মহত্ত্ব দেখিয়ে সবকিছু স্বাভাবিকভাবে গ্রহণ করে এবং ছবিকে ভালোবেসে আগলে রাখে। এভাবে একজন শিল্পীর দৃষ্টিতে জীবনবোধ, তার জীবনের বিচ্ছিন্নতা ও প্রেমের তীব্রতা এবং সত্যকে গ্রহণ করে সক্ষমতাকে তুলে ধরা হয়েছে আলোচ্য উপন্যাসটিতে। সুভাস দত্ত এ উপন্যাসের কাহিনি অবলম্বনে ‘বসুন্ধরা’ নামক একটি চলচ্চিত্র নির্মাণ করেন যা ১৯৭৭ সালে জাতীয় পুরস্কার লাভ করে।
‘তেইশ নম্বর তৈলচিত্র’ (১৯৬০) আলাউদ্দিন আল আজাদ রচিত একটি মনস্তাত্ত্বিক বিশ্লেষণমূলক উপন্যাস। উপন্যাসের নায়ক চিত্রশিল্পী জাহেদের মনস্তাত্ত্বিক বিশ্লেষণ এবং তার জীবন ও প্রেমকে কেন্দ্র করে এ উপন্যাসের কাহিনি আবর্তিত হয়েছে। জাহেদ বিয়ের প্রথম রাতেই তার স্ত্রী ছবির দেহে মাতৃত্বের সুস্পষ্ট চিহ্ন দেখতে পায় যা তার চিন্তার জগতকে নাড়িয়ে দেয়। পরবর্তীতে জাহেদ যখন জানতে পারে এক সময় দুর্ঘটনার কবলে পতিত হয়ে উপন্যাসের নায়িকা ছবি অন্তঃসত্তার শিকার হয়, তখন তার মনোজগতে পরিবর্তন আসে। জাহেদ সংকীর্ণতার বদলে মহত্ত্ব দেখিয়ে সবকিছু স্বাভাবিকভাবে গ্রহণ করে এবং ছবিকে ভালোবেসে আগলে রাখে। এভাবে একজন শিল্পীর দৃষ্টিতে জীবনবোধ, তার জীবনের বিচ্ছিন্নতা ও প্রেমের তীব্রতা এবং সত্যকে গ্রহণ করে সক্ষমতাকে তুলে ধরা হয়েছে আলোচ্য উপন্যাসটিতে। সুভাস দত্ত এ উপন্যাসের কাহিনি অবলম্বনে ‘বসুন্ধরা’ নামক একটি চলচ্চিত্র নির্মাণ করেন যা ১৯৭৭ সালে জাতীয় পুরস্কার লাভ করে।